মৌলভীবাজারের কুলাউড়া এনজিও ওয়াফ’র আয়োজনে ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় আন্তঃস্কুল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের বিজ্ঞানে ভীতি দূর করে বিজ্ঞান মনষ্ক করে গড়ে তোলার লক্ষ্যে রবিবার (২৯ সেপ্টেম্বর) কুলাউড়া উপজেলার ১৭টি মাধ্যমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসা এবং কমলগঞ্জ উপজেলার ১১টি মাধ্যমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসার অংশগ্রহণে টিলাগাঁও এ.এন.উচ্চ বিদ্যালয় মাঠে আন্তঃস্কুল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়।

কুলাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নাজরাতুন নাঈম এর সভাপতিত্বে ও মো. শহিদুল ইসলাম ও সেলিম আহমদের উপস্থাপনায় মেলায় প্রধান অতিথি ছিলেন- মৌলভীবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিকা দে।

বিশেষ অতিথি ছিলেন- মৌলভীবাজার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. রুকন উদ্দিন, কুলাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আনোয়ার, লংলা আধুনিক ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. আতাউর রহমান, কুলাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও আলী আমজদ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আব্দূল কাদির, উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদুর রহমান কবির, হাজিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মোক্তাদির, টিলাগাঁও এএন উচ্চ বিদ্যালয়ের সভাপতি শামীম আহমদ ও প্রধান শিক্ষক উম্মর আলী। সভায় প্রজেক্টরে মূল বক্তব্য উপস্থাপন করেন ওয়াফ নির্বাহী পরিচালক মো. আব্দুল মালিক।

দিনব্যাপী বিজ্ঞান মেলায় কুলাউড়া ও কমলগঞ্জের মোট ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের সদস্যরা তাদের নিজেদের চিন্তা ও গবেষণায় তৈরি প্রজেক্ট প্রদর্শন, দেয়ালিকা ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মেলাকে উৎসব মূখর ও প্রাণবন্ত করে রাখে। মেলায় প্রজেক্ট প্রদর্শনীতে বিচারকদের মূল্যায়নে প্রথম স্থান অধিকার করে পতনউষার উচ্চ বিদ্যালয় ও কলেজ বিজ্ঞান ক্লাব, দ্বিতীয় স্থান অর্জন করে টিলাগাঁও এ.এন. উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব ও তৃতীয় স্থান অর্জন করে হাজীপুর বালিকা উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব। দেয়ালিকা তৈরি প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে এএটি এম বহুমূখী উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব, দ্বিতীয় স্থান অর্জন করে ইউসুফ তৈয়বুন বালিকা উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব ও তৃতীয় স্থান অর্জন করে মাষ্টার শরাফত আলী উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব।

কুইজ প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করে পতনউষার উচ্চ বিদ্যালয় ও কলেজ বিজ্ঞান ক্লাব, ২য় স্থান অর্জন করে আলী আমজদ উচ্চ বিদ্যালয় ও কলেজ বিজ্ঞান ক্লাবের সদস্য ও ৩য় স্থান অর্জন করে বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজ বিজ্ঞান ক্লাবের সদস্য। মেলায় পুরষ্কার বিতরণের পাশাপাশি দুটি উপজেলার দুটি বিজ্ঞান ক্লাবকে সারা বছরের কার্যক্রমের উপর অ্যাওয়ার্ড ও বিজ্ঞানাগারের জন্য যন্ত্রপাতি প্রদান করা হয়।

Share.

About Author

Leave A Reply